পিঁপড়ার মস্তিষ্ক খুবলে খুবলে খায় উইপোকা
- ‌লোকমান হা‌কিম ০৪-০৫-২০২৪

পিঁপড়ার মস্তিষ্ক খুবলে খুবলে খায় উইপোকা
অথচ আমরা ভুলেই গেছি
এটা একটা নদীমাতৃক দেশ। নাব্যতার অভাবে
আমাদের পারাপারের নৌকা আটকে আছে চরে
আমাদের মানবিক মুল্যবোধের মত।
মানস সরোবর কি রেখেছে খবর ব্রহ্মপুত্রবাসীর
আমাকে অনুর্বর রেখেছে আমি কোন বুকে
এত জলের করি চাষ।আমাকে ভাঁঙ্গতেই হয়
চাষীর আবাদ এবং গৃহীর গৃহ,আমাকে
বাড়াতেই হয় দুঃখীর দুঃখ। তোমাদের সর্বনাশ-
আমার গভীরতার সংকোট।তোমাদের দুঃখ,
আমার নাব্যতার সংকোট।
আমি বলব না রাজনীতি এখন নর্দমার পঁচা
তবুও পিঁপড়ার মস্তিষ্ক খুবলে খুবলে খায় উইপোকা।
তিস্তা ধরলা ব্রহ্মপুত্রের তপ্ত বালুতে
সিদ্ধ হয় মানুষের শরীর। কতকাল আর রুদ্ধ থকবে
পশ্চিমের বাতাস।স্বার্থের হিসেব নেবার এটা কি
উপযুক্ত সময় নয়? বিপন্ন জীব-বৈচিত্র্য,প্রকৃতি হাসে
আড়ালে,বলে আমারও বয়স বাড়ে,কি করে ধরে রাখি
নিজেস্ব সৌন্দর্য।তোমাদের তৈরি ফাঁদে তোমরাই
আটকা পরবে থোকা থোকা,আর এমনই ভাবে
পিঁপড়ার মস্তিষ্ক খুবলে খুবলে খাবে উইপোকা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।